জ্যোতির্বিজ্ঞানের কোনও ব্যবহারিক ব্যবহার আছে কি?

যদিও জ্যোতির্বিজ্ঞানটি খুব শীতল এবং আমরা যে জিনিসগুলি শিখছি তা দুর্দান্ত,

বিজ্ঞানের অন্যান্য ক্ষেত্রগুলি কি জ্যোতির্বিদ্যার জ্ঞানের বর্তমান টোম থেকে আঁকবে?

স্ট্যান্ডার্ড কারণগুলি: গ্রহাণু / সূর্য থেকে খনন / শক্তি, উন্নত সভ্যতার সাথে সাক্ষাত করা যারা আমাদের জিনিস, সম্ভাব্য উপনিবেশ, নেভিগেশন (যদি জিপিএস নিচে চলে যায়!), আধুনিক দিনের পদার্থবিজ্ঞানের সম্ভাব্য আরও ভাল বোঝার শিক্ষা দিতে পারে।
ব্যারিকার্টার

ডাউনটা কেন? এটি সম্ভবত জ্যোতির্বিদ্যা সম্পর্কে সবচেয়ে গুরুত্বপূর্ণ প্রশ্ন। আমার কাছ থেকে +1
পেলে

ম্যাসেরিং প্রথম আবিষ্কার করেছিলেন জ্যোতির্বিজ্ঞানীরা। অন্যরা যদি জ্যোতির্বিজ্ঞান অনুসরণ করে থাকেন তবে সম্ভবত লেজারগুলি খুব শীঘ্রই তৈরি করা যেতে পারে।
মার্ক

এই প্রশ্নটি প্রশ্ন করে, কি প্রতিটি কি ব্যবহারিক ব্যবহারের প্রয়োজন? উত্তরটি হ'ল নম্বরের। লুভের বা আপনার স্থানীয় পাড়ার পাবলিক পার্কের ব্যবহারিক ব্যবহার কী যেখানে আপনি সাপ্তাহিক বারবিকিউ উপভোগ করেন?

কিছু জিনিস রয়েছে যা খুব সার্থক হয় যার লাভ খুব কম বা কোনও লাভজনক নয়। আপনার স্থানীয় পাড়ার পাবলিক পার্কটি আসলে নেতিবাচক অর্থনৈতিক লাভ করেছে। ভর্তি নিখরচায়, তবে রক্ষণাবেক্ষণ হয় না। তারা যদি কোনও কনডমিনিয়াম বিকাশকারীকে এটি বিক্রি করে দেয় এবং আপনার পার্কটি রক্ষণাবেক্ষণের জন্য অর্থ ব্যয় না করে কত নগদ অর্থ সাশ্রয় করবে তা চিন্তা করুন।

কোন সুস্পষ্ট অর্থনৈতিক লাভ না থাকা সত্ত্বেও কিছু জিনিস তবুও বেশ মূল্যবান। বিজ্ঞান অনেক এই বিভাগে পড়ে। উদাহরণস্বরূপ, প্রত্নতত্ত্বের ব্যবহারিক ব্যবহার কী? (কিছু আছে, কিন্তু এটি বিন্দু নয়।)

প্রত্নতত্ত্ব, লুভের এবং আপনার স্থানীয় পাবলিক পার্কের মতো জ্যোতির্বিজ্ঞানের ব্যবহারিক অর্থনৈতিক উদ্দেশ্য প্রয়োজন হয় না। বিজ্ঞানের উদ্দেশ্য যথেষ্ট ভাল।

বলেছিল, জ্যোতির্বিদ্যার ব্যবহারিক প্রয়োগ রয়েছে। মূল অ্যাপ্লিকেশনটি হয়েছে এবং এখনও চলছে নেভিগেশন। সমুদ্রের একটি জাহাজের অবস্থান বা মহাকাশে কোনও গাড়ির অভিযোজন সম্পর্কে জানতে জ্যোতির্বিদ্যার প্রয়োজন।

জ্যোতির্বিদ্যার একটি কম সরাসরি তবে এখনও খুব গুরুত্বপূর্ণ প্রয়োগটি কীভাবে এটি পদার্থবিদ্যাকে অবহিত করে। কেপলার একজন জ্যোতির্বিদ ছিলেন, পদার্থবিদ ছিলেন না। (এই দুটি অনুশাসন কেপলারের দিনে খুব আলাদা ছিল)। তবুও কেপলারের কাজ নিউটনকে মহাকর্ষের বর্ণনা কীভাবে দিতে হবে তা অবহিত করেছিল। অতি সম্প্রতি, জ্যোতির্বিজ্ঞান পদার্থবিজ্ঞানকে জানিয়েছে যে এর মানক মডেলটি বেশ সঠিক ছিল না। সূর্যের কাছ থেকে পর্যবেক্ষিত নিউট্রিনো প্রবাহ (দেখুন http://en.wikedia.org/wiki/Solar_neutrino_problem ) সেই সময় পদার্থবিজ্ঞানের বলা উচিত যে এটি হওয়া উচিত of এটি স্ট্যান্ডার্ড মডেলে পরিবর্তিত হয়েছিল। নিউট্রিনোগুলির একটি ছোট তবে শূন্য নয় ভর রয়েছে এবং তারা এক রূপ থেকে অন্য রূপে দোলায়।

জ্যোতির্বিজ্ঞান আজ অবধি পদার্থবিদ্যাকে অবহিত করে। পদার্থবিজ্ঞানী (এবং জ্যোতির্বিজ্ঞানীরা) অন্ধকার পদার্থ এবং অন্ধকার শক্তি গঠনের বিষয়ে নিখুঁত রয়েছেন। তবে তারা যাই হোক না কেন, অবশ্যই আছে।

এটি আমাকে এসএসসি সম্পর্কে রবার্ট আর উইলসনের বিখ্যাত ভাষণের কথা মনে করিয়ে দেয় ।
HDE 226868

চমৎকার পোস্ট. ডার্ক ম্যাটার এবং ডার্ক এনার্জি এর দুর্দান্ত উদাহরণ। নিউট্রিনোও এবং আমি যোগ করব, আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতাও জ্যোতির্বিদ্যার দ্বারা পরীক্ষা করা হয়েছিল এবং যাচাই করা হয়েছিল। এবং নিউট্রন তারকা ভর এবং ব্ল্যাকহোল ভর আমাদের উচ্চ শক্তি কণা পদার্থবিজ্ঞানের কিছু সূত্র দেয়। তাত্ত্বিক "কোয়ার্ক তারকা" যা উদাহরণস্বরূপ কখনও দেখা যায় নি।
ইউজারএলটিকে

খুব সুন্দর আলোচনা।
পেলা

তারপরে যদি অ্যাস্ট্রোনমি পদার্থবিজ্ঞানকে অব্যাহত রাখে এবং পদার্থবিজ্ঞান আমাদের বিশ্বে পরিবর্তন করে তবে এর একটি অর্থনৈতিক লাভ রয়েছে, যদিও এটি সহজে বা মোটেই পরিমাপযোগ্য নয়, তা কি তা করে না?
পাবলো

"এর ফলে একটি স্ট্যান্ডার্ড মডেল পরিবর্তিত হয়েছিল।" এটি বেশ আন্ডারটেটমেন্ট! মানক মডেল ভরবিহীন নিউট্রিনো সম্পর্কে পূর্বাভাস দেয়। নিউট্রিনোগুলির ভর রয়েছে মানে স্ট্যান্ডার্ড মডেলের বাইরে পদার্থবিজ্ঞান রয়েছে যা হুগুয়েজ।
বায়ুমণ্ডলীয়প্রিসনপৃষ্ঠা

জ্যোতির্বিদ্যায় বেশ কয়েকটি ব্যবহারিক প্রয়োগ / স্পিন অফ রয়েছে। উদাহরণস্বরূপ, রকেট ইঞ্জিনগুলি বিকাশে, নাসা দুর্ঘটনাক্রমে একটি অত্যন্ত দক্ষ অগ্নি নির্বাপক যন্ত্র আবিষ্কার করেছিল , যা দমকলকর্মীদের জন্য খুব উপকারী। টেলিস্কোপের জন্য ইমেজিং প্রযুক্তি ক্যামেরায় ব্যবহৃত হয়, স্পেসশিপ ইনসুলেশনটি টেলিফ্লোনকে নেতৃত্ব দেয়, কীভাবে মহাশূন্যে বাথরুমে যেতে হবে তা নির্ধারণ করে আরও ভাল ডায়ালাইসিস যন্ত্রপাতি তৈরি হয়েছিল এবং আরও অনেক কিছু । অজানা তদন্ত সর্বদা নতুন এবং অপ্রত্যাশিত অন্তর্দৃষ্টি বাড়ে।

তবে আমি মনে করি যে বেশিরভাগ জ্যোতির্বিজ্ঞানীর জন্য, আমরা জ্যোতির্বিজ্ঞান করার কারণ এটি নয়। কিছুটা কৌতুকপূর্ণ শোনার ঝুঁকি নিয়ে, আমি জানলাম যে জ্যোতির্বিজ্ঞানের লক্ষ্যটি অজানাটিকে অন্বেষণ করা, এই অবিশ্বাস্য মহাবিশ্বের মধ্যে আমাদের স্থান খুঁজে পাওয়া, নিজের উত্স সম্পর্কে জানতে এবং কেবল প্রকৃতি সম্পর্কে যতটা সম্ভব অনুসন্ধান করা। লোকেরা 500 বছর আগে এবং তার আগে নয়, বিশ্বের মানচিত্র তৈরি করতে এবং দিগন্তের বাইরে কী রয়েছে তা খুঁজে বের করার চেষ্টা করে।

ঠিক আছে, এটা ভ্রান্ত শব্দ ছিল। যদিও আমি এখনও এটি সত্য মনে করি।

আমি শেষ মুহূর্তে আপনার সাথে একমত - এবং আপনি খুব কৌতুকপূর্ণ হন! - তবে আপনার তালিকাভুক্ত অগ্রগতিগুলি ইঞ্জিনিয়ারিংয়ের জন্য ধন্যবাদ, নিজে জ্যোতির্বিদ্যায় নয়। জ্যোতির্বিজ্ঞান মহাকাশ অনুসন্ধানকে অনুপ্রাণিত করেছে, কিন্তু মানুষ প্রেরণের আসল প্রেরণা ছিল মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউএসএসআরের পক্ষে - কম আভিজাত্য। আমি মনে করি এটি কিছু ভণ্ডামি লাগছে। । ।
এইচডিই 226868

রকেট আবিষ্কার করা জ্যোতির্বিজ্ঞান নয়। এটি এরোস্পেস ইঞ্জিনিয়ারিং। এই স্পিনঅফগুলির প্রায় সবগুলিই জ্যোতির্বিদ্যায় নয়, মহাকাশ প্রকৌশল থেকে।
ডেভিড হামেন

ঠিক আছে, ঠিক আছে, @ এইচডিই 226868 এবং ডেভিডহ্যামেন, আমার উত্তরটি পুনরায় পড়ার জন্য আমি আপনার সাথে ভণ্ডামী হওয়ার বিষয়ে একমত। তবে আমি এ্যারোস্পেস ইঞ্জিনিয়ারিংকে জ্যোতির্বিদ্যার একটি অংশ হিসাবে বিবেচনা করব, যদিও আমি এটিও সম্মত করি যে মূল অনুপ্রেরণা কম অভিজাত ছিল।
পেলা

@ পেইলা এটি টাইপো ছিল! আমি কিছু যুক্ত করার জন্য মন্তব্যটি সম্পাদনা করেছি - এটি মূলত বলেছিল, "আপনি খুব বেশি ভণ্ডামি করছেন না "। এর জন্যে দুঃখিত!
HDE 226868

@ এইচডি 222268: হা হা, ঠিক আছে ধন্যবাদ, তবে আমি জানি না, টাইপোটি আসলেই ঠিক ছিল ... :)
পেরেলা

আপনি কি জ্যোতির্বিজ্ঞানের বৈশিষ্ট্যগুলির অবস্থান এবং গতিবিধি ম্যাপিংয়ের মূল বিষয়গুলি সহ সমস্ত জ্যোতির্বিদ্যাকে অন্তর্ভুক্ত করতে ইচ্ছুক?

যদি তা হয় তবে জ্যোতির্বিজ্ঞানটি হ'ল মানব ইতিহাসের সকলের জন্য মূলত সমস্ত সময় রক্ষণ ও নেভিগেশনের তাত্ত্বিক এবং ব্যবহারিক আন্ডারপিনিং এবং তাদের উপর নির্ভরশীল প্রতিটি প্রযুক্তি বা অনুশীলন। "আমি কখন ফসল রোপণ করি" বা "আমার গন্তব্যে কোন দিকটি নিয়ে যাব," এর চেয়ে বেশি ব্যবহারিক আপনি পেতে পারেন না, উভয়েরই জীবন-মৃত্যুর পরিণতি রয়েছে।

জ্যোতির্বিজ্ঞানের একটি ব্যবহারিক ব্যবহার (এটি আসলে সরাসরি কার্যকর হওয়া দরকার এমন ভিত্তিতে আমি আসলে চলি না - নীল-আকাশ গবেষণার বিভিন্ন উদাহরণ প্রয়োগে রূপান্তরিত হয় এবং কেন জ্যোতির্বিদ্যার আলাদা হওয়া উচিত তা আমি দেখতে পাই না; এছাড়াও আছে) বিজ্ঞানীদের পরবর্তী প্রজন্মকে অনুপ্রেরণা ও প্রশিক্ষণের বিষয়টি: মহাকাশ আবহাওয়ার পূর্বাভাসের ক্ষেত্রে এমন কিছু যা জ্যোতির্বিজ্ঞান এবং জ্যোতির্বিজ্ঞানগুলি বিশেষভাবে উপযোগী) is

সৌর ক্রিয়াকলাপ, করোনাল গণ নির্গমন এবং ভৌগোলিক পরিবেশ সম্পর্কে বোঝার ফলে বিদ্যুত্ উত্পাদন গ্রিড, উপগ্রহ অপারেটরগণ ইত্যাদি পূর্বাভাসিত ভূ-চৌম্বকীয় ঝড়ের ফলে যে ক্ষয় ও বিড়ম্বনা ঘটেছে তা হ্রাস করতে পদক্ষেপ নিতে সক্ষম হয়েছে।

কিছুটা পিছনে ফিরে গেলে, জ্যোতির্বিজ্ঞানটি নেভিগেশনের জন্য মোটামুটি সমালোচনা করত! আমার ধারণা আমরা সবাই জিপিএসে অভ্যস্ত হয়ে গেছি ...

বিজ্ঞানের প্রতি জনস্বার্থের দৃষ্টিকোণ থেকে, জ্যোতির্বিজ্ঞানের প্রচুর আপত্তি রয়েছে, সম্ভবত ডাইনোসরগুলির থেকে এটি দ্বিতীয়: এটির সত্যিকারের "বাহ" মূল্য রয়েছে। এটি অ বিজ্ঞানীদের দ্বারা সহজেই প্রশংসা করা যেতে পারে এবং বিজ্ঞান শিক্ষায় একটি জমকালো প্রবেশের ব্যবস্থা করে।

জ্যোতির্বিদ্যার অন্য দিকটি হ'ল এটি অন্যান্য বিজ্ঞানকে প্রশিক্ষণ দেয়: পারমাণবিক পদার্থবিজ্ঞান, উচ্চ শক্তি পদার্থবিজ্ঞান, প্লাজমা পদার্থবিজ্ঞান, তরল গতিবিদ্যা, আপেক্ষিকতা, বিকিরণ প্রক্রিয়া ইত্যাদি। জ্যোতির্বিজ্ঞান বা জ্যোতির্বিজ্ঞানগুলি, এই সমস্ত বিষয়ের সীমানা ঠেলে দেয় এবং অবদান রাখে।

"দৈনন্দিন ব্যবহারের" ক্ষেত্রে সম্ভবত সবচেয়ে উল্লেখযোগ্য বিষয় হ'ল আইনস্টাইনের সাধারণ আপেক্ষিকতা যা ছাড়া আমাদের জিপিএস নেভিগেশন সিস্টেমগুলি আশাহীনভাবে ভুল হতে পারে (এবং সংশোধন করা কঠিন)।

আমার মনে হয় জিপিএস / জিআর জিনিসটি কিছুটা মিথকথা। অবশ্যই, কক্ষপথে থাকা ঘড়িগুলি দ্রুত চালিত হয় তবে সমস্ত একই হারে। সুতরাং একটি অভিজ্ঞতা অভিজ্ঞতা সঠিকভাবে কাজ করবে। এসআর অবশ্যই প্রয়োজন হয়।
রব জেফরিজ

পার্টিতে দেরি হচ্ছে:

আমি অন্যের বিরুদ্ধে একটি বৈজ্ঞানিক শৃঙ্খলা ওজনের খেলায় ঝাঁপিয়ে পড়তে চাই না - এটি সাধারণ বোকামি। জিওসায়েন্সের চেয়ে রোমানবাদী মানবজাতির কাছে কম মূল্যবান বলে বলে আজেবাজে কথা নয়। মূল্যবান বিজ্ঞান কী তা আমরা তর্ক করতে পারি, তবে সেই আলোচনার ফলাফলটি নিখুঁত বিষয়ভিত্তিক।

দর্শন সম্পর্কে কি - সমস্ত বৈজ্ঞানিক গবেষণার উত্স? জিরো তাত্ক্ষণিক অর্থনৈতিক প্রত্যাবর্তন।

খাঁটি মৌলিক গবেষণার কৌতূহল ব্যতীত অন্য কোনও লক্ষ্য নেই। আইনস্টাইন রিলেটিভিটির তত্ত্ব বা কোয়ান্টাম তত্ত্বকে কয়েক দশক ধরে কোনও ব্যবহারিক প্রয়োগ ছাড়াই বিবেচনা করা হত! এখন আপনার নিজের বাড়িতে একটি গাজিলিয়ন ডিভাইস রয়েছে যার মধ্যে লেজার এলইডি রয়েছে এবং আপনার পকেটে প্রায় জিপিএস ডিভাইস রয়েছে।

আমি কেবলমাত্র কয়েকটি পয়েন্টার ভাগ করতে চেয়েছিলাম যা আপনি গুগলের মাধ্যমে সহজেই খুঁজে পেতে পারেন:

"জ্যোতির্বিজ্ঞানীরা আমাদের জন্য কি করেছেন" তাই আপনি যদি কখনও কোনও গাড়ি চালনা করার জন্য কোনও ক্যালেন্ডার, একটি জিপিএস ব্যবহার করেন, এমআরটি দরকার পড়ে বা সিসিডি-ক্যামেরার মালিক হন তবে জ্যোতির্বিদ্যার ব্যবহারিক ব্যবহারটি আপনার কাছে স্পষ্ট হওয়া উচিত।

প্রতিদিনের জীবনে জ্যোতির্বিজ্ঞান

জ্যোতির্বিজ্ঞান কেন গুরুত্বপূর্ণ? - আরএক্সિવ ডঃ রবার্ট আইটকেনের একটি নিবন্ধ

জ্যোতির্বিজ্ঞান থেকে জাতির জন্য সুবিধা

জ্যোতির্বিজ্ঞান সম্ভবত সবচেয়ে প্রাথমিক বৈজ্ঞানিক শৃঙ্খলা। এর শুরু থেকেই মানবজাতি তারাগুলির দিকে চেয়েছিল এবং মহাবিশ্ব সম্পর্কে ভাবছিল। <\ গলাবাজি>

বিজ্ঞানের অন্যান্য ক্ষেত্রগুলি "অ্যাস্ট্রোনমি থেকে আঁকেন" ঠিক তেমনভাবে তারা "কার্টোগ্রাফি থেকে আঁকেন না"। এটি এখনই আমাদের প্রযুক্তিটিকে বাড়িয়ে তুলতে পারে না, তবে মহাবিশ্বে বের হয়ে গেলে এটি আমাদের আরও সুরক্ষিত করতে সহায়তা করবে। মূলত এই মুহুর্তে আমাদের কাছে পুরো মার্কিন যুক্তরাষ্ট্র (বা অন্যান্য খুব বড় দেশ) এর একটি অত্যন্ত বিশদ (প্রতিটি একক রাস্তা) মানচিত্র রয়েছে তবে আমরা কেবল চলতে পারি। আমরা প্রচুর পরিমাণে তথ্য জানি যা বর্তমানে দরকারী নয়। এমন একটি গাড়ি (স্পেসশিপ) পান যা খুব দূরে যেতে পারে এবং হঠাৎ সেই সমস্ত তথ্য আরও দরকারী হয়ে ওঠে। আপনি জানেন কোথায় জ্বালানী পেতে যেতে হবে, কোথায় আপনি দর্শনীয় স্থানগুলিতে যেতে চান, কোথায় আপনি কেনাকাটা করতে চান। এটি নিজের মধ্যে এবং নিজেই কার্যকর নয়, আপনি একবার এটি সঠিকভাবে ব্যবহার করতে পারলে এটি অন্যান্য ক্রিয়াকলাপ বাড়ানোর ক্ষেত্রে অসাধারণভাবে কার্যকর useful

জ্যোতির্বিজ্ঞান মহাবিশ্বকে কেবল ম্যাপিংয়ের চেয়ে আরও বেশি করে নিয়েছে, তাই না? মহাবিশ্বের সমস্ত পদার্থবিজ্ঞানও কি জ্যোতির্বিদ্যার ছত্রছায়ায় থাকবে না? এবং এই পদার্থবিজ্ঞান ব্যবহারিক প্রয়োগে দরকারী?
স্কটি 18

নাসা জ্যোতির্বিদ্যাকে "তারা, গ্রহ এবং স্থানের অধ্যয়ন" হিসাবে সংজ্ঞায়িত করেছে। সত্যই আমি বলব মহাবিশ্বের পদার্থবিজ্ঞান পৃথিবীর পদার্থবিজ্ঞানের সমান, তাই আমরা যে বেশিরভাগ কিছুই দেখি তা ইতিমধ্যে পৃথিবীজুড়ে পদার্থবিজ্ঞানের দ্বারা আবৃত হবে। আমি নিশ্চিত যে পদার্থবিজ্ঞানের কিছু আইন কেবলমাত্র জ্যোতির্বিদ্যার মাধ্যমে পর্যবেক্ষণযোগ্য আকার এবং গতিতে আবিষ্কার / আবিষ্কার করা যেতে পারে তবে অন্যদিকে আমি সন্দেহ করি যে সেগুলির ব্যবহারিক প্রয়োগ রয়েছে। সম্ভবত আমরা সংশ্লেষের ফাঁকগুলি আবিষ্কার করতে সক্ষম হব বা তারার বর্ণালী সম্পর্কিত বিশ্লেষণের ভিত্তিতে এমন কিছু? আমি নিশ্চিত না যে আমরা আর কী খুঁজছি। অন্য কেউ হয়তো আরও ভাল জানেন।
রবার্ট ওয়ার্টজ

আমি এখনও অন্য লোকের পোস্টগুলিতে মন্তব্য করতে পারি না> << আমি নিশ্চিত নই যে আমি পেলার উত্তর সৎ হতে সম্মত। আমি জ্যোতির্বিদ্যার সংজ্ঞায় আমার অত্যধিক সংকীর্ণ হতে পারি তবে আমার মনে হয় তার উত্তরগুলির বেশিরভাগ অংশ কেবল তারা এবং অন্যান্য গ্রহ অধ্যয়ন না করে মহাকাশ অনুসন্ধান বা রকেট বিজ্ঞানের সাথে বেশি যুক্তিযুক্ত। ভেনাসের গ্রিনহাউস গ্যাসের প্রভাবগুলির উপর অধ্যয়ন করা হতে পারে এমন কিছু বিবেচনা করার জন্য (আমাদের?) আমাদের নিজস্ব গ্রহে অনুরূপ গ্যাসের প্রভাব বুঝতে সাহায্য করবে। অন্যান্য গ্রহে সাধারণভাবে আবহাওয়া অধ্যয়ন করা আমাদের নিজস্ব আবহাওয়া মডেলগুলিকে সহায়তা করতে পারে।
রবার্ট ওয়ার্টজ

পরিষ্কার বলতে গেলে, তিনি "স্পিন অফস" বলেছিলেন।
স্কটি

যথেষ্ট ফর্সা। আমি নিশ্চিত ছিলাম না যে আপনি জ্যোতির্বিদ্যায় জড়িত সম্পর্কিত ক্ষেত্রগুলি সম্পর্কিত উত্তরগুলি কতটা দৃly়তার সাথে চেয়েছিলেন।
রবার্ট ওয়ার্টজ

সব কিছু মহাকাশে। সবকিছু! আর কোথায় থাকতো? সুতরাং যে কেউ যে কোনওটিকে "ব্যবহারিক" হিসাবে কল্পনা করে, তারা স্থানেই রয়েছে। এটি যেতে একমাত্র জায়গা।

ওহ, কেউ আমার যুক্তি পছন্দ করে না, যদিও এটি সত্য যে এটি সত্যবাদী। পৃথিবীর পৃষ্ঠের বিভিন্ন স্থানে তদন্ত বা স্থানান্তরিত করার মূল্য নিয়ে প্রশ্ন তোলা হয় না। ঠিক আছে, পৃথিবীর পৃষ্ঠটি মহাকাশে রয়েছে। আপনি হাঁটা যখন আপনি স্থান মাধ্যমে ভ্রমণ। এবং এই উচ্চমাত্রার এক গভীর তৃতীয় মাত্রা আছে, যারা কখনও সন্ধান করে না তাদের দ্বারা অনাবৃত।
লোকালফ্লফ

-4

না, ব্যবহারিক মান নেই। হাবল টেলিস্কোপে কতটা নষ্ট হয়েছিল, তারপরে লেন্সগুলি সংশোধন করে আরও কতটা অপচয় হয়েছিল আসলে একটি পরিষ্কার ছবি পেতে? মঙ্গলের ল্যান্ডারে যাওয়ার পরে যেটি বিধ্বস্ত হয়েছিল তাতে কতটা অপচয় হয়েছিল?

লোকেরা যদি তাদের পকেট থেকে জ্যোতির্বিদ্যার জন্য অর্থ দিতে চায় তবে ঠিক আছে। আমার মধ্যে খনন করবেন না যাতে আমি শুনতে পারি যে কিছু গ্যালাক্সি 10 বিলিয়ন বছর আগে কীভাবে কাজ করছিল। যদি কোনও কিছু মহাসাগরবিদ্যার উপর অর্থ ব্যয় করে - এমন একটি অঞ্চল যা আমাদের এখানে মেঘের মধ্যে নয় বরং তাদের পক্ষে বেশি উদ্বেগের বিষয়।