কোনও তারার মৃত্যুর সাক্ষী হওয়া কি সম্ভব?

প্রদত্ত যে পৃথিবীর তারার দূরত্বগুলি আলোক-বছরগুলিতে পরিমাপ করা হয় (উদাহরণস্বরূপ, সিরিয়াস পৃথিবী থেকে 8.6 আলোক-বছর দূরে), এখন আমরা সিরিয়াস হিসাবে যা দেখছি তা আসলে 8.6 বছর আগে এর রাজ্য, তাই না?

সুতরাং এটি সম্ভব যে কোনও তারকা (সম্ভবত সিরিয়াস নন, আমি জানি না, এটি কেবল একটি উদাহরণ) কোনওভাবে বিস্ফোরিত হয় এবং একটি সুপারনোভা তৈরি করে এবং যদি এটি হয় তবে আমরা 8.6 বছর পরে এই ঘটনাটি দেখতে পাব (আমি মনে করি সবকিছুই ঠিক এখন পর্যন্ত এই পয়েন্ট)।

সুতরাং আমার প্রশ্নটি হ'ল ভাগ্যবান দিনে আকাশের দিকে তাকানোর সময়, হঠাৎ x বছর আগে ঘটে যাওয়া তারার বিস্ফোরণটি দেখে এবং এই ঘটনার প্রথম সাক্ষী হওয়া কি আমার পক্ষে সম্ভব? অন্য কথায়, পৃথিবীতে কি কোনও প্রযুক্তি আছে (এখানে "পৃথিবীর উপর" জোর দেওয়া আছে, উপগ্রহ বা মহাকাশ শাটলগুলি গণনা করা হয় না কারণ তারা পৃথিবীর তুলনায় তারাটির চেয়ে সামান্য কাছাকাছি থাকতে পারে) যা আমার আগে দেখতে পাবে?

আমার যুক্তিটি হ'ল এমনকি সর্বশ্রেষ্ঠ দূরবীণ যা কিছু আলো পায় তা "দেখায়"। সুতরাং যেহেতু একটি দূরবীন থেকে প্রাপ্ত আলোর গতি বৃদ্ধি করতে পারে না, এটি আমার চেয়ে বেশি দ্রুত হওয়া উচিত নয়। এবং যেহেতু তথ্য হ'ল তথ্য স্থানান্তরিত করার দ্রুততম উপায়, আমি ধরে নিয়েছি যে নাসার মতো আমি এই জাতীয় ঘটনা দেখার পক্ষে যথাসম্ভব। এই ধারনাটি ভুল হওয়ার কোনও উপায় আছে কি?

নগ্ন চোখের নোভা মোটামুটি সাধারণ, প্রতি বছর বেশ কয়েকটি। এখানে একটি । নগ্ন চোখের সুপারনোভা অনেক বিরল। বৃহত ম্যাগেলানিক মেঘের SN1987a নগ্ন চোখের দৃশ্যমান ছিল (vid)। এই তালিকা থেকে দেখা যাচ্ছে 1987 সালের সুপারনোভা হ'ল সাম্প্রতিক নগ্ন চোখের সুপারনোভা। ২০০৮ সালে একটি নগ্ন চোখের গামা রশ্মি ফেটেছিল , তবে আমি মনে করি না কেউ আসলেই বাইরে এসেছিল এটি দেখার জন্য।

আপনি 50 বছর বড় তাকান থাকে, তাহলে আপনি পারে একটি আরেকটির উপরে স্থাপন করা দেখুন। আপনার যদি একটি ছোট দূরবীণ থাকে, আপনি কাছাকাছি ছায়াপথগুলিতে এগুলি নিয়মিত তুলতে পারেন।

ধন্যবাদ! আমার কাছে একটি টেলিস্কোপ রয়েছে তবে এটি আমাকে বৃহস্পতির উপগ্রহ দেখতে খুব কমই করতে দেয়। আপনি কি মনে করেন আমি একটি দেখতে সক্ষম হতে পারি? এবং আপনি "নিয়মিত" বলতে কতবার বোঝাচ্ছেন?
জেফ

তারা মেসিয়ার অবজেক্ট গ্যালাক্সির এক বা অন্যটিতে সাধারণত বছরে এক বা দুটি হন। কখন এবং কোথায় তা খুঁজে পেতে আপনাকে স্কাই এবং টেলিস্কোপ স্কাইন্ডটেলিস্কোপ ডট কম বা অনুরূপ বজায় রাখতে হবে ।
ওয়েফারিং অপরিচিত

সুপারনোভা নিউট্রিনো নির্গমনে বিশাল স্পাইক তৈরি করে। যেহেতু নিউট্রিনো বেশিরভাগ স্টিমের ভর দিয়ে চলে যায়, শকওয়েভ এমনকি তারার পৃষ্ঠকে প্রভাবিত করতে শুরু করে তার 3 ঘন্টা অবধি দৃশ্যমান থাকে।

যেহেতু নিউট্রিনো আলোর গতিতে ভ্রমণ করে, তারা সর্বদা তাদের 3 ঘন্টা হেড শুরু করে রাখে। সুতরাং, যদি না আপনার নিউট্রিনো ডিটেক্টর আপনার বাড়ির কয়েক মাইল নীচে সমাধিস্থ হয়, আপনি সম্ভবত নগ্ন চোখের সুপারনোভা পর্যবেক্ষণ করতে পারবেন এমনকী, এমনকি তারাটিতে সরাসরি টেলিস্কোপযুক্ত।

নিউট্রিনো স্পাইক দ্বারা দৃশ্যমান হওয়ার আগেই প্রথম সুপারনোভা স্পষ্টভাবে সনাক্ত করা হয়েছিল সেটি ছিল এসএন 1987 এ

যেহেতু আরও নিউট্রিনো ডিটেক্টর অনলাইনে আসছেন এবং নিউট্রিনো যে সঠিক দিক থেকে এসেছে তার সঠিক দিকটি নির্ধারণ করার ক্ষমতাটি যেহেতু এটি প্রায় নিশ্চিত যে পরবর্তী নগ্ন চোখের সুপারনোভা কয়েক ডজন অবজারভেটরি এবং হাজার হাজার অ্যামেচার টেলিস্কোপগুলি এমনকি এটি সম্ভব হওয়ার আগেই এটিটির দিকে লক্ষ্য করেছিল ইভেন্টটি সনাক্ত করতে এই টেলিস্কোপগুলি।

সামান্য ব্যাখ্যা: নিউট্রিনো আলোর গতিতে ভ্রমণ করতে পারে কিনা তা আমরা জানি না।
HDE 226868

শুধু কৌতুহলী, আপনি কোথা থেকে তিন ঘন্টা চিত্র পাচ্ছেন? কোনও সুপারনোভা তারার কেন্দ্র থেকে তারার পৃষ্ঠে প্রচার করতে এত দিন সময় নেয়?
সিডনি

@ এইচডিই 226868 - এটি আলোর গতির খুব কাছে যে 180,000 এরও বেশি লাইটয়ার, নিউএনট্রিনো এসএন 1987A এর ফোটনের 2 থেকে 3 ঘন্টা আগে এসেছিল।
Gedipunk

@ সিডনি - এসএন 1987A-তে উইকিপিডিয়া নিবন্ধ থেকে 3 ঘন্টা এসেছে, যা বলেছে: "এসএন 1987A থেকে দৃশ্যমান আলো পৃথিবীতে পৌঁছানোর প্রায় দুই থেকে তিন ঘন্টা আগে তিনটি পৃথক নিউট্রিনো পর্যবেক্ষণে নিউট্রিনো বিস্ফোরণ লক্ষ্য করা গেছে।" ---- অন্যান্য উত্স বলছে এটি কয়েক ঘন্টা অবধি আবিষ্কার হতে পারে, যেমন: আবিষ্কারের সংবাদের ডাঃ ইয়ান ওনিল : অ্যাস্ট্রোইনজিন / ডটকম / ২০০৮/৩০/২০১৮ - যদিও এটি কোনও বৈজ্ঞানিক কাগজের ভিত্তিতে নয়, সুতরাং আপনার সন্দেহজনক টুপি লাগান।
Gedipunk