ট্র্যাপপিস্ট -১ ঘুরছে কি কোনও গ্যাস দৈত্য?

আমি জানতে চাই যে এই গ্রহগুলি ছাড়াও , জ্যোতির্বিদরা এই সিস্টেমে বৃহস্পতির মতো কোনও গ্রহ আবিষ্কার করেছেন এবং যদি এই গ্রহগুলিতে বৃহস্পতির মতো ধূমকেতু রক্ষক ছাড়াও পৃথিবীর পক্ষে জীবন থাকতে পারে।

এই সিস্টেমটির জন্য উত্সর্গীকৃত সাইটটি ট্র্যাপিস্ট.আন
বিবিধ ব্যবহারকারীর

এই জাতীয় কোনও গ্রহের আবিষ্কার হওয়ার কথা ঘোষণা করা হয়নি। কাগজটি কেবল 7 টির জন্য প্রমাণ দেখায় (সত্যই 6 কারণ 7 তম আনুষ্ঠানিকভাবে কেবলমাত্র 1 পর্যবেক্ষণের সাথে নিশ্চিত করা যায় না) পার্থিব গ্রহ এবং অন্য কোনও গ্রহের ক্ষেত্রে মামলা তৈরি করে না। কাগজটি ইঙ্গিত দেয় না যে আরও বেশি গ্রহ থাকতে পারে, তবে মন্তব্য করে যে তাদের কিছু ডেটা-তে বড় ত্রুটি বার রয়েছে, অনিশ্চয়তার জায়গা ছেড়ে leaving

শেষ পর্যন্ত, আমি মনে করি আমরা কয়েকটি কারণে এই ব্যবস্থায় বিদ্যমান একটি গ্যাস জায়ান্টটি অতিক্রম করতে পারি।

• গ্যাসের দৈত্যের কারণে আমরা ট্রানজিট সময়ের বিভিন্নতা দেখতে পাই না। কোনও গ্যাস দৈত্যের অভ্যন্তরীণ 7 গ্রহে লক্ষণীয় মহাকর্ষীয় প্রভাব থাকতে পারে এবং আমরা অভ্যন্তরীণ গ্রহগুলির কক্ষপথের কক্ষপথে সামান্য পরিবর্তনের দ্বারা এই প্রভাবটি দেখতে পাব। কাগজটির লেখকগণ ট্রানজিট সময়ের বিভিন্নতা দেখতে পেয়েছিল তবে তারা কেবলমাত্র 7 টি গ্রহের মাধ্যাকর্ষণ প্রভাবের কারণে সমস্ত প্রকারের ব্যাখ্যা দিতে সক্ষম হয়েছিল। তাদের বক্তব্যগুলি ব্যাখ্যা করার জন্য তাদের কখনই 8 তম অদেখা গ্রহকে ডেকে আনা হয়নি।
  • আমরা এ জাতীয় (সহজেই আবিষ্কারযোগ্য) ট্রানজিট পর্যবেক্ষণ করি না। কেবলমাত্র দুটি কারণ রয়েছে যা আমরা এই গ্রহের ট্রানজিট দেখতে পাব না। হয় গ্যাস জায়ান্টটি অন্যান্য গ্রহগুলির চেয়ে পৃথক বিমানে ঘুরছে (যা লেখকরা দেখিয়েছেন, একইভাবে এটি একই বিমানের খুব কাছেই রয়েছে), অথবা অন্যদিকে কক্ষপথ এত দীর্ঘ হয়, এটি কখনই কোনও দ্বারা ধরা পড়েনি any পূর্ববর্তী পর্যবেক্ষণগুলির (যা বহু বছরের মধ্যে বিস্তৃত)। কোনওটিই সম্ভবত ঘটবে বলে মনে হয় না।
  • কেন্দ্রীয় নক্ষত্রের ভর সূর্যের ভর মাত্র 8%। ছোট বড় তারা আরও ছোট গ্রহ গঠনের প্রবণতা রাখে। মূলত উপাদানের অভাবের কারণে ছোট ছোট তারাগুলির চারপাশে গ্যাস জায়ান্টগুলি গঠন করা সত্যিই শক্ত। আমরা গ্রহ গঠনের বিষয়ে যা বুঝতে পারি তা থেকে, এই নক্ষত্রের চারপাশে কোনও গ্যাস জায়ান্ট গঠনের সম্ভাবনা খুব কম।

অবশ্যই, কেবল অব্যাহত পর্যবেক্ষণই সত্যিকার অর্থে আমাদের বোঝাতে সক্ষম হবে যে কোনও গ্যাস জায়ান্টের অস্তিত্ব নেই।

এই গ্রহগুলিতে পৃথিবীর পক্ষে বৃহস্পতির মতো ধূমকেতু রক্ষক ছাড়া জীবন থাকতে পারে?

এইটা একটা ভালো প্রশ্ন. আমি মনে করি উত্তরটি, আমরা নিশ্চিত হতে পারি না। ধূমকেতুর পাল রাখার এবং পৃথিবীকে রক্ষার জন্য বৃহস্পতি একটি দুর্দান্ত কাজ করে। সম্ভবত এই সিস্টেমটি ধূমকেতুতে ছড়িয়ে পড়ে যা নিয়মিতভাবে গ্রহগুলিকে বোমা মারে। যাইহোক, এটি ধাঁধার কেবল একটি ছোট অংশ। আমাদের মুন আমাদের পাশাপাশি সুরক্ষায় একটি অসাধারণ কাজ করে।

আমি মনে করি, যখন এই গ্রহগুলির কথা আসে তখন আপনার জীবন উদ্ভব করতে পারে কি না সে সম্পর্কে আপনার প্রাথমিক উদ্বেগ কেন্দ্রীয় তারকা। এটি একটি নিম্ন-ভর, অতি-শান্ত বামন নক্ষত্র। এই তারাগুলি খুব অস্থির হয়ে থাকে, যা আমাদের সাধারণভাবে শান্ত সূর্যের চেয়ে অনেক বেশি। এর অর্থ এই গ্রহগুলি সম্ভবত অনেক বেশি বিকিরণ পেতে পারে এবং আমাদের থেকে অনেক বেশি সৌর ঝড়ের দ্বারা আঘাত হানতে পারে। তদুপরি, এই গ্রহগুলি ট্র্যাপিসিস্ট -১ এর এত নিকটবর্তী যে এগুলি সমস্ত পরিপাটিভাবে লক করা আছে - একটি মুখ সর্বদা তারার দিকে থাকে এবং একটি সর্বদা দূরে থাকে। এটি একপাশে অতিথিপরায়ণভাবে গরম এবং অন্যদিকে অতি শীতকালে শীত তৈরি করতে পারে। এই জাতীয় গ্রহের আবহাওয়া / আবহাওয়া সম্ভবত জীবনের জন্য অনুপযুক্ত (তবে কে নিশ্চিত তা জানেন)। জোয়ার জোয়ারটি সম্ভাব্যভাবে ভাল হতে পারে যদিও এর অর্থ কেবল বাহ্যমুখী দিকটি সাধারণত ধূমকেতু দ্বারা আঘাত হানে,

আমি এখনই আপনার উত্তরটি পড়া শেষ করেছি। চমৎকার পোস্ট.
এইচডিই 226868

আপনার তিনটি বুলেট পয়েন্টের মধ্যে আমি মনে করি যে কেবল তৃতীয়টি সম্পূর্ণ বৈধ। ট্র্যাপিসিস্ট -১ গ্রহগুলি গ্রহগুলি অরবিটাল রেজোনেসে থাকাকালীন ট্রানজিট টাইমিংয়ের বৈচিত্রগুলি আরও শক্তিশালী করা হয়, সুতরাং মিউচুয়াল টিটিভি সনাক্ত করে তবে কোনও গ্যাস জায়ানের কারণে একটি টিটিভি সনাক্ত না করে (যদি থাকে তবে) বিশেষত বিবেচনা করে অবাক করা হবে না পর্যবেক্ষণগুলির স্বল্প সময়কাল (স্পিজিটরে 20 ডলার)। দ্বিতীয় দফার জন্য, এমনকি ছোট পারস্পরিক ঝোঁক (আমরা সৌরজগতে যা দেখি তার ক্রম অনুসারে) মূলত কপ্লানার গ্রহগুলিকে সমস্ত ট্রানজিট নয়।
নিউট্রনস্টার

"অন্যথায় অরবিটাল সময়কাল এত দীর্ঘ, এটি পূর্ববর্তী কোনও পর্যবেক্ষণ (যা বহু বছর বিস্তৃত ছিল) দ্বারা কখনই ধরা পড়েনি"। বৃহস্পতির কক্ষপথ 11 বছর, এবং নেপচুনের সময়কাল 168. আপনি কেন মনে করেন এটি অসম্ভব?
জেস রিডেল

@ জেসরিডেল তারা ২০১৩ সাল থেকে তারা এই তারাটির দিকে তাকাচ্ছেন তাই তারা কমপক্ষে কয়েক বছরের (মাঝে মাঝে) ডেটা পেয়েছে। গ্রহ কক্ষপথ দূরত্ব (এবং এইভাবে কক্ষপথ পিরিয়ড) স্টার ভর দিয়ে স্কেল। যেহেতু এই সিস্টেমটি এত ছোট, কোনও গ্যাস জায়ান্ট অনেক বেশি কাছাকাছি থাকবে এবং এইভাবে তুলনামূলকভাবে একটি স্বল্প সময়কাল হবে যা সম্ভবত আমাদের কাছে ডেটা থাকার সময়কালে ধরা পড়বে। আমি যে বিষয়টি ব্যাংকিং করছি এবং এটি সমর্থন করার কোনও প্রমাণ নেই তা হ'ল যে কোনও গ্যাস জায়ান্টের এক বছরের বা তারও কম সময়ের (খুব দূরের গ্রহটি 20 দিনের মধ্যে প্রদক্ষিণ করে) খুব কম সময়ের মধ্যে থাকে তাই এটি ধরা উচিত ছিল 3 বছরের ডেটাসেট
Zephyr

এখানে আমি নিবন্ধটি উল্লেখ করছি: theverge.com/2017/2/22/14674088/… এটি "ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের কাভালি ইনস্টিটিউটের একজন এক্সপ্ল্যানেট ফেলো এবং অধ্যয়নকারী লেখক অ্যামৌরি ট্রিয়াওডকে উদ্ধৃত করে বলেছেন:" তবে ট্রিয়াড ট্র্যাপজিস্ট বজায় রেখেছেন -1 একটি মোটামুটি শান্ত লাল বামন, যার অর্থ এটি প্রায়শই সৌর শিখা প্রেরণ করে না ""
ডিসিএসনন

নক্ষত্রের চারপাশে আবিষ্কার করা প্রথম তিনটি গ্রহের গবেষণাপত্র হিসাবে , যদিও গ্রহগুলির জনগণের উপর দৃ firm় প্রতিবন্ধকতা এখনও রাখা হয়নি,

গ্রহীয় তাপীয় বিবর্তন মডেলগুলির ফলাফল - এবং তাদের প্রাথমিক জীবনের নিচে তীব্র চরম আল্ট্রাভায়োলেট (১-১,০০০ low) নিচু ভর ستার 18 এর নির্গমন - এ জাতীয় সংক্ষিপ্ত গ্রহের হাইড্রোজেন এবং / বা হিলিয়াম গ্যাসের ঘন খামে থাকার সম্ভাবনা কম।

ট্র্যাপপিস্ট -১ এইচ ছাড়িয়ে গ্রহের পক্ষে কোনও প্রমাণ নেই।

সিস্টেমটির বিবর্তনীয় ইতিহাস অস্পষ্ট। মনে করা হয় যে ট্র্যাপপিসিস্ট -১-এর মতো তারকাদের - "আল্ট্রাাকুল বামন" নামে অভিহিত তার আশেপাশে পাথুরে গ্রহ থাকতে পারে তবে তারা যে অঞ্চলে অস্থিরতা রয়েছে সেখানে হিমশৈলীর রেখা ছাড়িয়ে গড়ে উঠতে হবে । তারপরে তারা কক্ষপথ অনুরণনগুলির মধ্যে পড়ে অভ্যন্তরীণ দিকে চলে আসত । যে কোনও পুটিভেটিভ গ্যাস জায়ান্টের যেমন একটি বিবর্তনের সাথে সামঞ্জস্যপূর্ণ একটি কক্ষপথের ইতিহাস থাকা প্রয়োজন।

এক্সোমোনস বা এক্সোকোমেটস অন্তর্ভুক্ত - জ্যোতির্বিজ্ঞানীরা সিস্টেমে অন্য কোনও অবজেক্ট পর্যবেক্ষণ করেন নি - সুতরাং সিস্টেমে কীভাবে ছোট ছোট শরীরের অস্তিত্ব থাকতে পারে এবং গ্রহগুলিতে কীভাবে তারা জীবনকে প্রভাবিত করতে পারে সে সম্পর্কে আমাদের ভাল ধারণা নেই।

দলগুলি গ্রহগুলি সনাক্ত করতে ট্রানজিট-টাইমিং প্রকরণ (টিটিভি) পদ্ধতিটি ব্যবহার করেছিল। মূলত, এটি সিস্টেমে অন্য কোনও গ্রহ রয়েছে কিনা তা নির্ধারণের জন্য এটি গ্রহগুলির ট্রানজিটগুলিতে বিশৃঙ্খলা দেখায়। এরপরে মডেলগুলি তৈরি করা যেতে পারে যা ফলাফলগুলি পুনরুত্পাদন করার চেষ্টা করে। তারা দেখতে পেল যে একটি 6-গ্রহের মডেল 6 গ্রহের ডেটা সহ; সপ্তম গ্রহ - খারাপভাবে সীমাবদ্ধ ডেটা সহ - এখনও ধারাবাহিকভাবে অন্তর্ভুক্ত করা যেতে পারে।

তবে অস্থিরতার সমস্যা রয়েছে। এক মিলিয়ন বছরেরও বেশি সময় ধরে তারা নির্ধারণ করেছিল যে সিস্টেমে একটি অস্থিতিশীলতার সম্ভাবনা রয়েছে 25%; এক বিলিয়ন বছর ধরে, কেবলমাত্র 8.1% সম্ভাবনা রয়েছে যা অল্প বা কোনও পরিবর্তন ছাড়াই টিকে থাকবে। অন্য কথায়, সিস্টেমগুলি দীর্ঘ সময়ের জন্য বিশেষত স্থিতিশীল নয়, এবং এটি কোনও গ্যাস জায়ান্ট কীভাবে এতে খেলতে পারে তা দেখা যায়।

যদি কোনও গ্যাস জায়ান্ট থাকে তবে এটি গ্রহগুলির সাথে আলাপচারিতা করতে পারে এবং সিস্টেমটিকে আরও ধ্বংসের দিকে ফেলে দিতে পারে, যার অর্থ এই যে, সিস্টেমের যুগেও এটি ৫০০ মিলিয়ন বছর বেঁচে থাকা শক্ত হত। এটি যোগ করুন যে গ্রহগুলি সম্ভবত হিমশৈল রেখা ছাড়িয়ে গঠিত হয়েছিল এবং গ্যাসের দৈত্যটি যেখানে তৈরি হয়েছিল তার কাছাকাছিই ছিল এবং আপনার কাছে বিপর্যয়ের প্রতিকার রয়েছে recipe

তবে লেখকরা লক্ষ করেছেন যে অনেক কক্ষপথের প্যারামিটার এবং জনসাধারণের উপর দুর্বল প্রতিবন্ধকতা রয়েছে এবং সম্ভবত এক বা একাধিক অতিরিক্ত গ্রহ ব্যবস্থাটি স্থিতিশীল করতে পারে। তবে, তারা আর কিছুই দেখেনি, যা উদ্বেগজনক - এবং কোনও গ্যাস জায়ান্টের টিটিভি পদ্ধতিতে প্রদর্শিত হওয়ার ভাল সুযোগ থাকবে।

কোনও গ্যাস জায়ান্ট লক্ষ্য করা কি আরও সহজ হওয়া উচিত নয় যেহেতু এটি ট্র্যাপিসিস্ট -১ এর আরও বেশি ঝাঁকুনির সৃষ্টি করে?
called2voyage

@ called2voyage এই তারকাটিতে কোনও আরভি ডেটা থাকলেও? কাগজটি কেবল ফটোমেট্রিক পর্যবেক্ষণ সম্পর্কে কথা বলে।
Zephyr

@ called2voyage যদি এটি কাছাকাছি প্রদক্ষিণ করছিল তবে সম্ভবত, বিশেষত নিম্ন-ভর ট্র্যাপপিস্ট -১ কীভাবে দেওয়া হচ্ছে তা প্রদত্ত। তবে আরও পর্যবেক্ষণ দরকার।
এইচডিই 226868

@ জাফির আহ, এটা সত্য। এটি সম্ভবত আরভির জন্য লক্ষ্য ছিল না।
called2voyage

@ জেফিয়ার একটি মন্তব্য এখানে দাবি করেছে যে এটি আরভি পরিমাপ করার জন্য পর্যাপ্ত সাদা আলো নির্গত করে না।
যাকে বলে 2 ভ্রমণ