আইও কি ম্যাজিক এনার্জি মেশিন?

আইও বৃহস্পতির মাধ্যাকর্ষণ দ্বারা নমনীয় হওয়া থেকে তার আগ্নেয়গিরির তাপ পেয়েছে এবং এটি চিরকাল ধরে চলেছে বলে মনে হয়। এটি যাদুবিদ্যার শক্তির উত্স হিসাবে মনে হচ্ছে, যেহেতু জোভিয়ান মাধ্যাকর্ষণ চিরস্থায়ী এবং আইও মনে হয় স্থায়ীভাবে কক্ষপথে থাকবে। আমরা কি যাদু আবিষ্কার করেছি?

এটি আরও একটি পদার্থবিজ্ঞানের প্রশ্ন।
পিটার - মনিকা পুনরায় ইনস্টল করুন

@ পিটারএ.স্নাইডার - জ্যোতির্বিজ্ঞানের প্রশ্নগুলিতে কিছুই নেই যা পদার্থবিজ্ঞানের সাথে জড়িত। জ্যোতির্বিজ্ঞান আজকাল এক অর্থে পদার্থবিজ্ঞানের একটি শাখা এবং নিউটনের পরে থেকেই। (নিউটনের সময়ের আগে এটি খুব একটা ছিল না))
ডেভিড হামেন

@ ডেভিডহ্যামেন সত্যই, অবশ্যই - "আমি কি জাদু আবিষ্কার করেছি?" কারণ উত্তরটি সম্পূর্ণরূপে পদার্থবিজ্ঞানের, জড়িত নির্দিষ্ট সংস্থা এবং কক্ষপথ সম্পর্কে শূন্য জ্ঞান দিয়ে দেওয়া যেতে পারে এবং খুব সংক্ষিপ্ত। বিপরীতে, (প্রকল্পিত) প্রশ্ন " কোথায় শক্তি আছে যা IO এর vulcanism sustains থেকে আসা, এবং কিভাবে শক্তি এটা স্থানান্তর করা হয়?" নির্দিষ্ট দেহগুলির উদ্বেগ এবং তাই এটি এই ছেদটির জ্যোতির্বিজ্ঞানের দিকে। সঠিকভাবে এবং সম্পূর্ণরূপে উত্তর দেওয়া হলেও এটি বেশ দীর্ঘ। (আমি স্বীকার করি যে তিনি প্রশ্নটি পুনর্গঠিত সূচনা পয়েন্ট হিসাবেও বোঝাতে পারেন))
পিটার - মনিকা

Io এর আগ্নেয়গিরির শক্তি চালনা তার কক্ষপথের শক্তি থেকে এবং (অন্যান্য চাঁদের কক্ষপথের শক্তি এবং বৃহস্পতির আবর্তনের শক্তি দ্বারা কিছুটা হলেও) der অনুরূপ প্রক্রিয়া এনসেলাডাস এবং অন্যান্য বরফের চাঁদে ক্রিও-আগ্নেয়গিরির শক্তিকে শক্তি দেয়। আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ চালানোর জন্য প্রয়োজনীয় কক্ষপথে শক্তির জলাধার বিশাল।

এটি সূচিত করে যে সিস্টেমের সমস্ত চাঁদগুলিতে মহাকর্ষীয় মিথস্ক্রিয়াগুলি তাদের কক্ষপথ এবং আবর্তনগুলি পরিবর্তন করছে, যদিও ধীরে ধীরে। সীমাহীন সময় দেওয়া হলে, আইওর কক্ষপথটি এমন এক পর্যায়ে ক্ষয় হতে পারে যেখানে এটি বৃহস্পতির রশি সীমার মধ্যে পড়ে এবং এটি পৃথক পৃথকভাবে ছিন্ন হয়ে যায়।

(দ্রষ্টব্য: জলোচ্ছ্বাসকে কম করে আওয়ের কক্ষপথ কীভাবে উত্তর দিতে পারে তার উত্তর এটি আরও সুনির্দিষ্টভাবে বর্ণনা করতে পারে এবং উল্লেখ করে যে জোয়ার বাহিনী বৃহস্পতির ঘূর্ণন থেকে তার চাঁদের কক্ষপথে শক্তি স্থানান্তর করে, সুতরাং দীর্ঘমেয়াদে আইওর কক্ষপথ আরও বড় হয় (বিন্দুতে এটি বৃহস্পতির কক্ষপথ ছেড়ে) ক্ষয় না হয়ে।)

এত সংক্ষিপ্ত উত্তর: নং
জিফায়ার

আমি মনে করি যে আরও সম্ভবত শেষ পয়েন্টটি হতে পারে যে আইও বৃহস্পতির সাথে জোয়ার-লক হয়ে যায়। আমাদের নিজস্ব চাঁদের মতো, একই দিকে সর্বদা বৃহস্পতির মুখোমুখি থাকাকালীন, জোয়ার জোয়ারের আর কোনও পরিবর্তন হবে না the
আরবেরি ইয়ং

@ আরবেরি ইয়ং, ইউরোপা এবং গ্যানিমেডের সাথে অনুরণনমূলক মিথস্ক্রিয়া এটিকে জোয়ার-বান্ধব কক্ষপথে প্রবেশ করতে বাধা দিচ্ছে।
নিউট্রনস্টার

টুইটার
ইউজারএলটিকে

@ জেফায়ার ... অজহউ। "এটি কি যাদু?" এর উত্তর কেন সবসময় "না" থাকতে হবে? । ড্যাম ক্লার্ক সর্বদা আমাদের ইচ্ছুক পায়ের নীচে গালিচা টানছে ... :(
এক্সডাইজু

এবং এটি চিরকাল চলবে বলে মনে হচ্ছে।

কঠোরভাবে সত্য নয়।

আইও মনে হয় স্থায়ীভাবে কক্ষপথে থাকবে। আমরা কি যাদু আবিষ্কার করেছি?

না এবং না।

IO এর কক্ষীয় গতি । এর ভর এম = 8.9319 10 22 কে জিবনাম=17.33মি/গুলিমি=8,93191022

গতিসম্পর্কিত শক্তি জন্য সূত্র হল: =মিবনাম2/2

আইওর জন্য মানগুলি এতে প্লাগ করে, ওল্ফ্রাম আলফা অনুসারে এর মোট গতিশক্তি প্রায় জোল71040 । এটি একটি খুব, প্রচুর পরিমাণে শক্তি। আইও উল্লেখযোগ্য আপাত পরিবর্তন ছাড়াই খুব দীর্ঘ সময়ের জন্য নিজেকে উষ্ণ রাখার জন্য এর একটি ছোট্ট অংশ ব্যয় করতে পারে।

তবে হ্যাঁ, মানব সময় স্কেল এটিকে যাদু বলে মনে হচ্ছে না।

দেখে মনে হচ্ছে যে আপনি আসলে "ক্ষুদ্র ভগ্নাংশ" ব্যয় করছেন কিনা তা নির্ধারণ করতে আপনার তাপের ক্ষতি বিবেচনার প্রয়োজন। আগ্নেয়গিরি কাছাকাছি তাপমাত্রা ছুঁয়েছে 1600Kস্টিফান-বোল্টজমান আইন অনুসারে যদি পুরো পৃষ্ঠটি (42E12 মি ^ 2) সেই তাপমাত্রায় থাকে (এটি নয়) তবে এটি মোট 1.6E19 ডাব্লুতে 370 কেডাব্লু / মিটার 2 নির্গত হবে। এটি 5E26 জে / বছর, সুতরাং এক বিলিয়ন বছরে আপনি কক্ষপথের 0.1% বা << একটি ক্ষুদ্র ভগ্নাংশ বিকিরণ করতেন .. স্পষ্টতই আপনি এখনও সেখানে রয়েছেন সত্য থেকে সত্য
ক্রিস এইচ

এর আগ্নেয়গিরির সাথে আইওর কক্ষপথের শক্তি কী সম্পর্কযুক্ত? আগ্নেয়গিরিটি আইওর কক্ষপথের শক্তি নয়, বৃহস্পতি থেকে জলোচ্ছ্বাস দ্বারা চালিত।
জেফিয়ার

কক্ষপথে না থাকলে জোয়ার বাহিনী থাকত না, @ জাইফাইর। শক্তি এটি সেখানে রাখে।
বিয়ানলুক

না হওয়া পর্যন্ত।
বিয়ানলুক

@ বিয়ানলুক আইও-এর ভর না থাকলে জোয়ার বাহিনীও থাকত না। তার মানে কি আইওর মোট ভর-শক্তি গণনা করা কোনও সমীকরণ তার আগ্নেয়গিরির সাথে সম্পর্কিত? আমার বক্তব্যটি হ'ল ফ্লোরিন কোনওভাবেই আইওর কক্ষপথের শক্তিটিকে তার আগ্নেয়গিরির সাথে তুলনা করছেন যা কেবল স্পষ্টতই ভুল is
Zephyr

আপনাকে আসলে দেখতে হবে না। পৃথিবীতে জোয়ার - ভাটা এবং প্রবাহ - আমাদের চাঁদের মাধ্যাকর্ষণ দ্বারা "চালিত"। এটি তাপ এবং আগ্নেয়গিরির ক্রিয়াকলাপ হিসাবে প্রকাশ করা হয়নি, তবে প্রক্রিয়াগুলি আইওর মতো same

যদিও সেই শক্তি (যা জোয়ার বিদ্যুৎ কেন্দ্রগুলির দ্বারা বিদ্যুতে পরিণত হতে পারে, এবং হতে পারে ) যদিও "মুক্ত" নয়। পৃথিবী দ্রুত ঘোরত (আজকের 24 ঘন্টাের তুলনায় দিনকে ছোট করে তোলে), এবং চাঁদটি নিকটে থাকত (এটি এখনও প্রতি বছরে 4 সেন্টিমিটারে প্রবাহিত হচ্ছে) ...

আইও কি ম্যাজিক এনার্জি মেশিন?

না এইটা না. আইওর শক্তির উত্স বৃহস্পতির আবর্তন। আমাদের চাঁদ সম্পর্কে চিন্তা করুন। এটি ধীরে ধীরে পৃথিবী থেকে বাইরের দিকে ছড়িয়ে পড়েছে। চাঁদ একটি যাদু শক্তি মেশিন নয়। এটি পৃথিবীর আবর্তন থেকে কৌণিক গতি এবং কক্ষপথের শক্তি চুরি করে। যদিও পৃথিবী থেকে চাঁদে কৌণিক গতি স্থানান্তর সমান খুব কাছাকাছি, শক্তির স্থানান্তর হয় না। পৃথিবী-চাঁদ ব্যবস্থাটি ক্ষয়কারী।

আইও এবং এর আগ্নেয়গিরির ক্ষেত্রেও একই কাজ। আইও খুব ধীরে ধীরে বৃহস্পতির ঘূর্ণন থেকে কৌণিক গতি এবং শক্তি চুরি করছে, এবং প্রক্রিয়াধীন, সেই চুরি হওয়া কিছু শক্তি মহাশূন্যে আবিষ্কার করে।

তবে আমরা যদি সেই আগ্নেয়গিরির উপরে কোনও জলের চাকার মতো কিছু রাখি, তবে আমাদের শক্তি সরবরাহ করা হবে, যেমন আমরা পর্বতমালা থেকে উতস্রোতে প্রবাহিত হই। meldrethhistory.org.uk/images/uploaded/originals/overshot.jpg স্পষ্টতই "যাদু শক্তি" বিদ্যমান নেই, তবে দীর্ঘমেয়াদী শক্তির উত্স।
ইউজারএলটিকে

@ ইউজারএলটিকে: হ্যাঁ - মূলত পৃথিবীতে তরঙ্গ শক্তি ব্যবহারের সমান।
মনিকার সাথে লাইটনেস রেস

আইও বৃহস্পতির ঘোরার জন্য কৌণিক গতি এবং শক্তি চুরি করতে পারে তবে এর আগ্নেয়গিরির শক্তিতে স্থানান্তরিত করার কোনও উপায় থাকবে না। এটি পরিবর্তে তার কক্ষপথের দূরত্বটিকে আমাদের নিজস্ব চাঁদের মতো পরিবর্তন করবে। বৃহস্পতি থেকে জলোচ্ছ্বাসের কারণে আগ্নেয়গিরির উদ্ভব ঘটে। আমি নিশ্চিত নই যে আপনার বেশিরভাগ উত্তর কীভাবে প্রশ্নের সাথে সম্পর্কিত।
জেফিয়ার

@zephyr আমি জানি না, কিন্তু নীচের মন্তব্য কিছু সংশ্লিষ্ট আলোচনা এই উত্তর
আহহ

একটি ওয়ার্ল্ড বিল্ডিং উত্তর:

"ম্যাজিক এনার্জি" এর পরিপ্রেক্ষিতে (আমি যাদু শব্দটি ঘৃণা করি, মুক্ত শক্তি বলতে পারি)

বলি আমাদের সূর্য থেকে অনেক দূরে একটি উপনিবেশ আছে Le বৃহস্পতি কাজ করে, বা একটি বহিরাগত গ্রহ, এমনকি তাত্ত্বিক প্ল্যানেট 9, যেখানে সৌর-শক্তি প্যানেলগুলি বেশ অর্থহীন হবে, ইউরেনিয়াম জ্বালানী খুব কমই হতে পারে এবং 3 সে ফিউশন সংগ্রহের জন্য সময় নেয়, তাই তাদের একটি শক্তির উত্স প্রয়োজন।

তত্ত্বের ভিত্তিতে, উপাদান এবং ভর গ্রহাণু এবং কার্বন ফাইবার কেবলগুলি এবং কোনও ধরণের কাঠামোর বাইরে একটি গোলাকার ছিল যা গ্রহ এবং এটির বৃহত চাঁদের মাঝখানে যেখানে Io এর মত একটি কক্ষপথের মধ্যে প্রসারিত এবং স্কুইশস ব্যবহার করে একটি নকশাকর তৈরি করা যেতে পারে where কিছু উদ্দীপনা এবং প্রকরণ বজায় রাখা হবে।

পিছনে পিছনে প্রসারিত এবং এই বস্তুর বাইরের শেলের ভর পিস্টনগুলি টানতে এবং বিদ্যুৎ তৈরি করতে পারে। গোলকের তৈরির ভর ও আকার এবং নমনীয়তার উপর বিদ্যুতের পরিমাণ নির্ভর করবে এবং শক্তিটি প্রায় সীমাহীন উত্স থেকে আসে - গ্রহের ঘূর্ণন শক্তি energy

এই জাতীয় জিনিস ব্যবহারিক কিনা তা অন্য প্রশ্ন। এটি আদৌ ব্যবহারিক হবে কিনা আমার ধারণা নেই তবে তাত্ত্বিকভাবে এটি সম্ভব।

আপনার একটি বড় চাঁদও লাগবে, অন্যথায় কক্ষপথটি চক্রাকারে পরিণত হয়েছিল এবং শক্তি হ্রাস পাবে। তবে একটি প্ল্যানেট-লার্জ মুন সিস্টেম, সম্ভবত এটি কাজ করতে পারে। নেতিবাচক দিকটি হ'ল এত শক্তি প্রথমদিকে জিনিসটি তৈরি করতে যাবে, আমি নিশ্চিত নই যে এটির পক্ষে এটি উপযুক্ত হবে।