বিমানটিতে টেলিস্কোপ মাউন্ট করা কি সম্ভব? এটা কি উপকারী?

আমি ভাবছিলাম যে কোনও প্লেন তারকারা পর্যবেক্ষণের অভিপ্রায় নিয়ে দূরবীণগুলি লাগিয়েছিল কিনা? আমি বুঝতে পেরেছি যে বায়ুমণ্ডল নিজেই আগত আলোকে বাড়াতে এবং বাধাগ্রস্ত দিনে পুরোপুরি অস্পষ্ট মতামতকে বাধাগ্রস্ত করতে পারে। বিমানের গতির জন্য অ্যাকাউন্টিং এবং গতি অস্পষ্টতা দূর করতে পারে এমন একটি টেলিস্কোপ পাওয়া কি সম্ভব হবে? লেন্সের আকারটিও সীমাবদ্ধ থাকবে এমন কি এটি কি উপযুক্ত হবে? আমরা কি আকর্ষণীয় কিছু দেখতে পাচ্ছি যা একই আকারের একটি স্থলীয় ক্ষেত্রটি মিস করবে?

হবসস এটি করা একটি দুর্দান্ত উদাহরণ হিসাবে সোফিয়া উল্লেখ করেছেন। ননফ্রারেড পর্যবেক্ষণের জন্য মাটিতে একটির উপরে একটি প্লেন মাউন্ট টেলিস্কোপের সুবিধা সম্পর্কে আরও কারও কাছে তথ্য রয়েছে?

যতদূর আমার মনে আছে একটি প্লেনে টেলিস্কোপ রয়েছে। যে কোনওভাবে নিরক্ষরেখাতে পৃথিবীর ঘূর্ণন গতির সাথে তুলনা করলে বিমানটির গতি সামান্য। বৃহত্তর টেলিস্কোপগুলি দীর্ঘ এক্সপোজারের অনুমতি দেওয়ার জন্য পৃথিবীর আবর্তনের ক্ষতিপূরণ একটি শিল্পের রাজ্য।

@ আমরা গতি সম্পর্কে সুন্দর পয়েন্ট।
যাদু অক্টোপাস উর্ন

@ ইউউ "পৃথিবীর ঘূর্ণন গতির তুলনায় বিমানের গতি সামান্য" - আমি এর চেয়ে দ্বিতীয় করব না। একটি নিয়মিত জেট বিমানটি নিয়মিতভাবে নিরক্ষরেখায় পৃথিবীর গতি প্রায় 50% গতিবেগে ভ্রমণ করবে।
জিমিবি

এটি "টেলিস্কোপ" হিসাবে গণ্য হয়েছে কিনা তা নিশ্চিত নয়, তবে এটি জ্যোতির্বিজ্ঞানের পর্যবেক্ষণের জন্য ব্যবহৃত হয়েছিল - ১৯৯৯ সালে যুক্তরাজ্যে মোট গ্রহণের সময় আমার মনে আছে একটি গ্রাইস-ভিউরিং ফিল্টার সহ একটি গাইরো-স্ট্যাবিলাইজড ক্যামেরা থেকে ফুটেজ দেখেছি যা একটি গায়ে লাগানো ছিল মেঘের উপরে ওঠার জন্য হারকিউলিস বিমান যাতে মানুষ আবহাওয়া যাই হোক না কেন এটি দেখতে পারে।
anaximander

60০ এর দশকে অনেক গুপ্তচর বিমান ছিল যে দূরবীনগুলি মাটির দিকে নির্দেশ করেছিল এবং তারা বেশ পরিষ্কার ছবি তোলা হয়েছিল। এটি কি আকাশের দিকে দূরবীণকে নির্দেশ করা থেকে আলাদা? কম বাড়াতে পারে?
JPhi1618

এটি করা হয়েছে।

1. সোফিয়া হ'ল একটি ইনফ্রারেড অবজারভেটরি যা বোয়িং 747 এসপিতে নির্মিত:

এখানে চিত্র বর্ণনা লিখুন

সোফিয়া এই তথ্যটি গ্রহণ করে যে কিছু ইনফ্রারেড ব্যান্ডগুলি অ্যাটলিটুডে দৃশ্যমান হয়, এগুলি বায়ুমণ্ডলে জলের দ্বারা সংশ্লেষিত হয় যাতে তারা ভূমিতে কম দৃশ্যমান হয়।

সোফিয়ার আগে ইনফ্রারেড অবজারভেটরি রয়েছে:

ইনফ্রারেড পর্যবেক্ষণ সম্পাদনের জন্য একটি বিমানের প্রথম ব্যবহার 1965 সালে যখন জেরার্ড পি। কুইপার ভেনাস অধ্যয়নের জন্য নাসা কনভায়ার 990 ব্যবহার করেছিলেন। তিন বছর পরে, ফ্র্যাঙ্ক লো বৃহস্পতি এবং নীহারিকার পর্যবেক্ষণের জন্য আমেরিকান লারজেট ব্যবহার করেছিলেন [[২০] 1969 সালে, একটি বায়ুবাহিত প্ল্যাটফর্মে 910 মিমি (36 ইঞ্চি) দূরবীণ মাউন্ট করার পরিকল্পনা শুরু হয়েছিল। লক্ষ্য ছিল স্ট্র্যাটোস্ফিয়ার থেকে জ্যোতির্বিজ্ঞান করা, যেখানে জল-বাষ্প-শোষণকারী ইনফ্রারেড বিকিরণ থেকে অনেক কম অপটিক্যাল গভীরতা ছিল। কুইপার এয়ারবર્ન অবজারভেটরি নামে এই প্রকল্পটি 21 মে, 1975 সালে উত্সর্গ করা হয়েছিল। ইউরেনাস গ্রহের চারপাশে রিং ব্যবস্থা আবিষ্কার সহ অসংখ্য বৈজ্ঞানিক গবেষণায় দূরবীণটি সহায়ক ছিল। [২১]

বৃহত্তর এয়ারক্রাফ্ট মাউন্ট টেলিস্কোপের প্রস্তাবটি ১৯৮৪ সালে আনুষ্ঠানিকভাবে উপস্থাপিত হয়েছিল এবং বোয়িং 74৪7 জনকে তিন মিটার দূরবীন বহন করার আহ্বান জানিয়েছিল। প্রাথমিক সিস্টেম ধারণা 1987 সালে একটি রেড বইয়ে প্রকাশিত হয়েছিল। এটি একমত হয়েছিল যে জার্মানি মোট ব্যয়ের 20% অবদান রাখবে এবং দূরবীণ সরবরাহ করবে।

অন্যান্য বায়ুবাহিত জ্যোতির্বিজ্ঞানটি আরও ঘটনামূলক। সূর্যগ্রহণের চারপাশে, আপনি প্রায়শই কিছু জ্যোতির্বিজ্ঞানের বিমানগুলি দেখতে পাবেন। এর মধ্যে কয়েকটি পর্যটন, অন্যরা বিজ্ঞান সম্পাদন করে। এগুলি সাধারণত যাত্রীবাহী বিমানগুলি অস্থায়ীভাবে সংশোধিত হয় (বিদ্যমান উইন্ডোগুলির মধ্য দিয়ে দেখানো স্কোপগুলি ইনস্টল করা হয়)। এগুলি আপনি গ্রহের পথটিকে দীর্ঘ পথ ধরে উড়ে নিতে এবং তার থেকে অন্যথায় দুর্গম স্থানগুলিতে পৌঁছে যেতে পারে তার সুযোগটি গ্রহণ করে।

শান্ত! সোফিয়া সম্পর্কে আমার কোনও ধারণা ছিল না, এখন আমি আমার পরবর্তী ফ্লাইটে উঠার অপেক্ষা করতে করতে ঝরঝরে জ্যোতির্বিজ্ঞানের বিমানগুলি সম্পর্কে পড়তে পারি। ধন্যবাদ হবস
ম্যাজিক অক্টোপাস উর্ন

একটি পূর্বসুরী Kuiper বায়ুবাহিত মানমন্দির (যাকে বলা হয় ছিল en.wikipedia.org/wiki/Kuiper_Airborne_Observatory ) যা C141 StarLifter মধ্যে একটি ছোট টেলিস্কোপ ব্যবহার করা হয়েছে। এটি একটি প্রথম যন্ত্র যা দেখায় যে প্লুটো একটি নৈমিত্তিক রহস্য পর্যবেক্ষণের মাধ্যমে একটি পাতলা পরিবেশ পেয়েছিল।
অ্যাস্ট্রোসনেপার

প্রকৃতপক্ষে, দুটি or৪ or দশক যা স্পেস শাটল অরবিটারে ফেরি করত তারা এখন সোফিয়ার জন্য খুচরা যন্ত্রাংশ হিসাবে ব্যবহৃত হচ্ছে।
ডাঃশেল্ডন

"অন্যান্য বায়ুবাহিত জ্যোতির্বিজ্ঞানটি ঘটনাক্রমে বেশি" ... আপনি যদি বেলুনগুলি গণনা করেন না: এস্যাসেড.এসএসএফসি.এন.এস.এ.এস.এস.এল . / বাল্বুন । এগুলি তদন্তের জন্য ব্যবহার করা হয় যার জন্য আরও দীর্ঘকাল প্রয়োজন (এবং এটি রকেট সাউন্ডের মাধ্যমে করা যায় না)। কিছু ক্ষেত্রে, তারা এমন যন্ত্রগুলির জন্য ডিজাইনের পরীক্ষা করছেন যা কোনও মহাকাশযানে উড়তে পারে।
জো

অন্যরা যেমন উল্লেখ করেছে, সোফিয়া ঠিক এটি করে। ইউএসএএফ বায়ুবাহিত দূরবীন দিয়ে কিছু কাজ করেছে। আমি বিশ্বাস করি মার্কিন নৌবাহিনীরও রয়েছে has আমি কেবল ধরে নিতে পারি যে রাশিয়ানরা সোভিয়েত ইউনিয়নের বছরগুলিতে করেছিল এবং সম্ভবত এটি চালিয়ে যেতে পারে। অন্য কারও সম্পর্কে নিশ্চিত নয়।

কেন মিলিটারি? ইমেজিং উপগ্রহ এবং এর মতো।

বেশিরভাগ অংশে, বায়ুবাহিত দূরবীনগুলি ব্যয় বা ঝামেলার পক্ষে মূল্যবান নয়। এগুলি কখনই নয় তা বলার অপেক্ষা রাখে না, তবে পরাস্ত করতে আরও কিছু বড় বাধা রয়েছে। আপনাকে একটি অতি-স্থিতিশীল প্ল্যাটফর্ম সরবরাহ করতে হবে যা সমস্ত গতি এবং কম্পনের জন্য ক্ষতিপূরণ দেয় (আমি অনুমান করছি যে তারা এর জন্য শক্তিশালী জাইরোস্কোপ ব্যবহার করে) এবং এটি থেকে বেরিয়ে আসার জন্য বিমানের ছাদে একটি গর্ত কাটা (কারণ একটি উইন্ডো ব্যবহার করে) আপনার চিত্রের গুণমান দিয়ে স্ক্রু করবে)। তারপরে আপনার কাছে এমন একটি বিমান থাকতে হবে যা এটি যথেষ্ট পরিমাণে উচু করতে পারে এবং এটি সার্থক করার জন্য। এবং তারপরে, আপনি কেবল এর থেকে সীমিত পরিমাণে ব্যবহার করতে পারবেন। টেলিস্কোপ তৈরি ও রক্ষণাবেক্ষণের ব্যয় যুক্ত করুন, জেট বিমানের পরিবর্তন ও রক্ষণাবেক্ষণের ব্যয়, অপ্রয়োজনীয় যে ব্যয়গুলি এবং তারপরে আপনি এই সমস্ত বড় টেলিস্কোপকে এইভাবে বাস্তবতার সাথে বহন করতে পারবেন না সেই বিষয়টি বিবেচনা করুন ... এটি '

সোফিয়া কিছু আশ্চর্যজনক কাজ করে তবে এটি খুব সীমাবদ্ধ এবং things জিনিসগুলির জন্য বিশেষায়িত। তারপরেও, আইআর শক্তির সমস্ত বায়ুমণ্ডলীয় ফিল্টারিং এড়াতে এটি পর্যাপ্ত উচ্চতার কাছাকাছি আর পায় না।

অ-ইনফ্রারেড পর্যবেক্ষণের জন্য, কেবল বায়ুমণ্ডলকে মোকাবেলা করার জন্য, পর্বতের উপরে বায়ুটি আরও পাতলা এবং স্থিতিশীল যেখানে একটি বৃহত টেলিস্কোপ তৈরি করা এবং তারপরে চিত্রের মান বাড়ানোর জন্য সক্রিয় অপটিক্স ব্যবহার করা আরও বেশি সাশ্রয়ী। এবং তারপরে, যেহেতু এই ধরণের টেলিস্কোপগুলি ফটোগ্রাফিক পর্যবেক্ষণের জন্য সক্রিয় দৃষ্টিভঙ্গির বিপরীতে ব্যবহৃত হয়, তাই আপনি আরও ক্যাপচার করা বিশদটি আরও বাড়ানোর জন্য স্পেকল ইন্টারফেরোমেট্রি ব্যবহার করতে পারেন।

সুতরাং, হ্যাঁ, এটি সম্ভব, কেবল কার্যকর নয়, বিমানে টেলিস্কোপগুলি মাউন্ট করা।

কেন এটি কোনও সমাধানের পক্ষে খুব কার্যকর নয় তা সহ দুর্দান্ত উত্তরের জন্য ধন্যবাদ। সর্বোচ্চ উচ্চতা স্টেশন টেলিস্কোপ বনাম কী করে উচ্চতর সোফিয়া উড়ে যাবে?
ম্যাজিক অক্টোপাস উর্ন

@ ম্যাজিক অ্যাক্টপাস ইউরান একটি নতুন প্রশ্ন জিজ্ঞাসা করুন! "সর্বোচ্চ উচ্চতার স্টেশনারি টেলিস্কোপ বনাম কী করে উচ্চতর সোফিয়া উড়ে যাবে?" একটি নিখুঁত শিরোনাম।
আহো

উইকিপিডিয়া (মতে en.wikipedia.org/wiki/... ), highestm 18,500 পায়ের কাছে চিলির মধ্যে Cerro Chajnantor হয়। সোফিয়া প্রায় 45,000 ফুট উড়ে যায় ( en.wikedia.org/wiki/… )। তবুও, এটি যত উঁচুতে রয়েছে তবুও প্রচুর ইনফ্রা-রেড এনার্জি ব্লক করার পর্যাপ্ত পরিবেশ রয়েছে। এটি গ্রাউন্ড অবজারভেটরিগুলির চেয়ে অনেক বেশি পেতে পারে তবে এটি এখনও সীমাবদ্ধ। জেমস ওয়েব টেলিস্কোপ যে বিষয়গুলিতে শ্রেষ্ঠত্ব অর্জন করবে সেগুলির মধ্যে এটি একটি।
জেএম হেইনেস

"অতি স্থিতিশীল প্ল্যাটফর্ম যা সমস্ত গতি এবং কম্পনের জন্য ক্ষতিপূরণ দেয়" না। আপনি ডিজিটাল চিত্র স্থিতিশীল টেকনিউক ব্যবহার করতে পারেন।
স্যাম

"এর জন্য শক্তিশালী জাইরোস্কোপ" না। আপনি এটি করতে অন্যান্য টেলিস্কোপগুলি ব্যবহার করেন। "তারকা ট্র্যাকার" সন্ধান করুন। "এটি থেকে বেরিয়ে আসার জন্য বিমানের ছাদে একটি গর্ত কেটে দিন (কারণ উইন্ডোটি ব্যবহার করা আপনার চিত্রের মানের সাথে মিলিয়ে যাবে)" না। আপনি ব্যবহার করতে পারেন এমন অপটিক্যাল মানের গ্লাস নেই। "জেট বিমান পরিবর্তন ও রক্ষণাবেক্ষণের ব্যয়" আপনি যে টেলিস্কোপটি বজায় রাখতে পারবেন না তা নির্ধারণ, পরীক্ষার জন্য এবং চালু করার ব্যয়ের তুলনায় নগণ্য
স্যাম

অন্যান্য উত্তরগুলি সাপ টেলিস্কোপগুলির একটি বিমানে কোনও চাপকে চাপ দেবে বলে মনে হয় না ; যে দ্রুত আন্দোলন এবং বহনযোগ্যতা!

এখানে উদাহরণ

1. আইআর সোফিয়া ছাড়া অন্য কোনও বিমানে টেলিস্কোপ দ্বারা দেখেছিল এবং
  2. সফিয়া এর বিমান ব্যবহার করে পর্যবেক্ষণ কিন্তু এটি বড় আইআর টেলিস্কোপ নয়!

প্রশ্নগুলি কেন বুধের পৃষ্ঠের থার্মাল ইমেজিংয়ের জন্য একটি ग्रहণের মধ্য দিয়ে উড়তে থাকা জেটের দূরবীন প্রয়োজন? পাশাপাশি নাসার ডাব্লুবি -55 এফ জেটস থেকে মোট সৌরগ্রহণের অনুসরণ করে সংযুক্ত নাসা পৃষ্ঠাটি দুটি দূরবীন-সজ্জিত জেটের বর্ণনা দিয়েছে:

কলোরাডোর বোল্ডারের দক্ষিণ-পশ্চিম গবেষণা ইনস্টিটিউটের আমির ক্যাস্পি এবং তার দল 21 আগস্ট আমেরিকা জুড়ে অন্ধকার তাড়া করতে নাসার দুটি ডাব্লুবি 57-এফ গবেষণা জেট ব্যবহার করবে। বিমানের নাকের উপর নিক্ষিপ্ত দুটি টেলিস্কোপ থেকে পর্যবেক্ষণ নিয়ে ক্যাসপি আজ অবধি সূর্যের বাহ্যিক বায়ুমণ্ডলের সবচেয়ে পরিষ্কার চিত্রগুলি - করোনা - এবং বুধের প্রথম তাপীয় চিত্রগুলি গ্রহণ করবে, যা গ্রহের পৃষ্ঠের উপরে তাপমাত্রা কীভাবে পরিবর্তিত হবে তা প্রকাশ করবে।

আইআর জড়িত থাকাকালীন, পৃথিবীর পৃষ্ঠের তুলনায় সূর্যগ্রহণের আম্বরা যে গতিবেগে গতিবেগে বা এই ক্ষেত্রে বায়ুমণ্ডলের সাথে তুলনামূলকভাবে গতিবেগের কারণে গতিবেগের কারণে বেশিরভাগ পৃথিবীর আবর্তনের সাথে চলাচল করে তার জন্য জেটগুলি প্রয়োজনীয়।

সুতরাং সোফিয়া কোনও বিমানের একমাত্র টেলিস্কোপ নয়!

ভিডিওটি দেখুন নাসা জেটস মোট সূর্যগ্রহণের তাড়া ! এখানে একটি স্ক্রিন শট হয়:

নাসা জেটস থেকে স্ক্রিনশটটি মোট সৌরগ্রহণ গ্রহণ করে

প্রশ্নটি কুইপার বেল্টের ছায়া! কোন খবর? এটা কি কাজ করেছিল? সোফিয়া অবজারভেটরির ব্যবহার সম্পর্কে বর্ণনা করা হয়েছে, তবে তারা নক্ষত্রের প্রকৃতির পর্যবেক্ষণ পর্যবেক্ষণ করার জন্য এটি প্রাথমিক ইনফ্রারেড টেলিস্কোপ নয় :

আপডেট 24-জুন -2017 : সোফিয়া দক্ষিণ আকাশ পর্যবেক্ষণ করতে নিউজিল্যান্ডে পৌঁছেছে আগামী 17 জুলাই সফটওয়্যারটি আরও একটি পূর্বাভাসযুক্ত অবলম্বন পথ দিয়ে সোফিয়া উড়ানোর পরিকল্পনা করছে । সোফিয়া একটি বিশাল (2.5 মিটার ডায়া।) ইনফ্রারেড টেলিস্কোপ (1 ~ 250 উম) সহ পৃথিবীর বায়ুমণ্ডলে ( ইউটিউব ) বেশিরভাগ জলের উপরে উড়ে যাওয়া বিভিন্ন ক্রায়োজেনিক ফোকাল প্লেন অ্যারে ys এটা তোলে শব্দ চাই তারা শুধু দৃশ্যমান আলো নির্দেশিকা ক্যামেরা ব্যবহার হবে (পিছনে Nasmyth আয়না?), বরং ইনফ্রারেড সামর্থ্য চেয়ে কিন্তু বহনযোগ্যতা অবশ্যই সুবিধাজনক। এই মিশনটি হতে পারে "কুইপার বেল্ট থেকে ছায়ার জন্য বিমানের শিকার" be

সুতরাং দেখে মনে হচ্ছে যে এই ক্ষেত্রে তারা সফটওয়্যারটি বহনযোগ্যতার জন্য ব্যবহার করছে , তবে অগত্যা এটি অবিচ্ছিন্ন ক্ষমতাও নয়, এমনকি বড় টেলিস্কোপের জন্যও নয়!

দক্ষিন আকাশ পর্যবেক্ষণ করতে নিউজিল্যান্ডে নাসা পৃষ্ঠাটি সফিয়া পৌঁছে দেখুন

এখানে চিত্র বর্ণনা লিখুন

উপরে: AsteroidOccultations.com এর দশক থেকে সংবাদ & ঘোষণা 2014 MU69 জন্য

এই উত্তরটি থেকে (এই নির্দিষ্ট চিত্রের ক্রমটি কোনও গ্র্যান্ড টেলিস্কোপ থেকে প্রাপ্ত):

20 জুলাই আপডেট

July জুলাই পর্যবেক্ষণ ক্যাম্পেইনের (অ্যানিমেটেড জিআইএফ) চলাকালীন কমপক্ষে ৫ টি টেলিস্কোপ গুপ্তচরবৃত্তি করেছে :
চোখ পিট পিট

সোফিয়া (@ হবিজের উত্তরে বর্ণিত) বর্তমানে বিমানে চড়িত একমাত্র জ্যোতির্বিজ্ঞানীয় দূরবীণ এটি পৃথিবীর বায়ুমণ্ডলের সাথে কিছু সমস্যা কাটিয়ে উঠেছে এবং মহাকাশ টেলিস্কোপের বিশাল ব্যয় এবং চরম পরিবেশগত পরিস্থিতি সঞ্চার করে, তবে এটি সম্পূর্ণ অন্যান্য সমস্যাগুলির সাথে আসে!

বিমানটি কেবল নির্দিষ্ট জায়গায় অবতরণ করতে এবং অবতরণ করতে পারে, এবং এটি যেখান থেকে এসেছিল সেখান থেকে অবতরণ করা ভাল the তবে পর্যবেক্ষণগুলি (যা কেবল বিমানের একপাশ থেকে আসে) বাইরে বেরোনোর ​​পথে এবং ফেরার পথে বিভিন্ন স্থানের দিকে তাকিয়ে থাকে। বিমানটি সীমিত পরিমাণে জ্বালানী রয়েছে এর সাথে মিলিত হওয়া মানে আপনি খুব দীর্ঘ সংহতকরণের সময় পান না (দূরবীণটি আকাশের এক প্যাচটির দিকে কতক্ষণ তাকিয়ে থাকে) সুতরাং আপনি প্রচুর বিশদ বা খুব দূর্বল অবজেক্ট দেখতে পাচ্ছেন না ।

বিমানটি কাঁপায়, চলাচল করে এবং তাপমাত্রা পরিবর্তন করে এবং এর সবগুলি দূরবীনকে প্রভাবিত করে এবং আপনার পর্যবেক্ষণের মানকে হ্রাস করে।

এছাড়াও, এটি কোনও স্পেস মিশনের চেয়ে কম দামের হতে পারে এবং আপগ্রেড এবং রক্ষণাবেক্ষণের জন্য আরও বেশি সুযোগ দিতে পারে, এটি খুব কম সস্তা নয়।

মূলত, সোফিয়া দুর্দান্ত, তবে সম্ভবত আর কেউই এটি তৈরি করতে যাচ্ছে না এবং আমি নিশ্চিত নই যে আর কতক্ষণ সোফিয়া অর্থায়িত হবে। এটি কিছু উপায়ে একটি ভাল বিকল্প তবে এটি কার্যকর করার পক্ষে যথেষ্ট ভাল নয়।

"... বর্তমানে বিমানে চড়িত একমাত্র জ্যোতির্বিজ্ঞানীয় দূরবীণ" ঠিক সঠিক নয়
আহো

উপরোক্ত উদাহরণগুলি ছাড়াও, একবার একটি মোট দূরত্ব দেখার জন্য একটি টেলিস্কোপ একবার কনকর্ডে লাগানো হয়েছিল। বিমানের গতি এটিকে বর্ধিত সময়ের জন্য সামগ্রিকতার জোনে থাকতে দেয়। প্রায় 60,000 ফুট উড়োজাহাজটির ক্রুজ উচ্চতা (সাবসোনিক বাণিজ্যিক জেটগুলির অর্ধেক আবারও) বায়ুমণ্ডলের দ্বারা আলোর শোষণকে হ্রাস করেছে।

/aviation/22083/how-were-astronomical-observations-performed-from-concorde