গ্রাহক টেলিস্কোপ সরঞ্জাম ব্যবহার করে কি গ্যালাকটিক লাল শিফট পরিমাপ করা সম্ভব?

আমি ভাবছিলাম যে গ্রাহক গ্রেড টেলিস্কোপ সরঞ্জাম এবং বর্ণালী সম্পর্কিত ফিল্টার ব্যবহার করে দূরবর্তী গ্যালাক্সিগুলি থেকে লাল শিফটটি পরিমাপ করা সম্ভব হবে কিনা? ( এই মত )

একটি দীর্ঘমেয়াদী লক্ষ্য হাবলের কাজকে প্রতিলিপি করা এবং পিছনের উঠোন সরঞ্জাম থেকে মহাবিশ্বের সম্প্রসারণ হারকে সরাসরি পরিমাপ করা।

দেখে মনে হচ্ছে আপনি কোয়ার্সের কসমোলজিকাল রিডশিফ্টটি সেই সরঞ্জাম এবং 14 "রিফ্লেক্টর ব্যবহার করে মাপতে পারেন:

http://www.rspec-astro.com/sample-projects/ (পৃষ্ঠার অর্ধেক নিচে)

উত্তরটি হ্যাঁ হিসাবে উপস্থিত বলে মনে হচ্ছে, আপনি এটি করতে পারেন, ধরে নিই যে পৃষ্ঠাটি মোট বানোয়াট নয়। আমার কাছে প্রশংসনীয় বলে মনে হচ্ছে: সেই কাসারের রিডশিফটটি 0.15-এ বড় আকারের (যদিও এটি একটি কোয়ারের জন্য ছোট), যার অর্থ বর্ণালী রেখাগুলি 15% এর মতো কিছু দ্বারা স্থানান্তরিত হবে। সুতরাং শিফটটি দেখতে আপনার খুব সূক্ষ্ম বিচ্ছুরণ গ্রেটিংয়ের দরকার নেই। এবং সেই কয়সারটি এক কোয়ারের জন্য বেশ উজ্জ্বল, 13 মাত্রায়, সুতরাং আপনি এটি খুব ভাল স্কোপ দিয়ে সহজেই স্পট করতে পারেন। একটি মজাদার প্রকল্পের মত শোনাচ্ছে!

সত্য - গ্যালাক্সির একমাত্র বিষয় হ'ল এগুলি বিনা পয়েন্ট উত্স এবং অন্তর্নিহিতভাবে কোয়ার্সের মতো উজ্জ্বল নয়। আপনি স্পেকট্রা পাওয়ার লক্ষ্যে আপনাকে কিছুক্ষণ অপেক্ষা করতে হতে পারে।
অ্যাস্ট্রোম্যাক্স

একেবারে। আমি ভেবেছিলাম কোয়ারস এখানে একটি ভাল টার্গেট হবে কারণ তাদের কাছে এমন উচ্চতর রেডশিফ্ট রয়েছে এবং তারা এত উজ্জ্বল। এবং প্রযুক্তিগতভাবে, তারা দূরবর্তী ছায়াপথ ...
ফ্রিল্যান্সাস্ট্রো

মজাদার! আমি অবাক হয়েছি যে আপনি কীভাবে আমার অক্ষাংশের জন্য কোয়ার কোর্ডের একটি তালিকা পাবেন would
asawyer

এখানে শুরু করার জন্য একটি জায়গা: heasarc.gsfc.nasa.gov/W3 ব্রাউজ
ফ্রিল্যান্সাস্ট্রো

@ এস্ট্রোম্যাক্স আমি প্রয়োজনীয় লম্বা এক্সপোজারগুলিতে সক্ষম ট্র্যাকিং মাউন্টগুলি সন্ধান করছি। আমার মনে হয় আপনারও মোটামুটি দীর্ঘ ফোকাল দৈর্ঘ্য প্রয়োজন হতে পারে, সম্ভবত টেলিস্কোপ
ক্যাসিগ্রেইন

যেমন ফ্রিল্যান্সাস্ট্রো তার উত্তরে উল্লেখ করেছে: হ্যাঁ , আপনি সহজ সরঞ্জাম দিয়ে কোয়ার্সের কসমোলজিকাল রিডশিফ্টটি পরিমাপ করতে পারেন।

তিনি যে পৃষ্ঠাটি উল্লেখ করেছেন সেটি কোনও মনগড়া নয়। ( স্কাই অ্যান্ড টেলিস্কোপের ২০১১ সালের অগস্ট সংখ্যায় অপেশাদার জ্যোতির্বিজ্ঞানের বর্ণালী সম্পর্কিত নিবন্ধটি দেখুন )) অনেক অপেশাদার একটি 8 "এসসিটিতে একটি পরিবর্তিত সুরক্ষা ক্যামেরা সহ বিভিন্ন উপকরণ দিয়ে এই পরিমাপ করেছেন (এটি মোট 15 মিনিট সময় নিয়েছিল ইন্টিগ্রেশন সময়, যা বেশিরভাগ অপেশাদার সাধারণত সাধারন সরঞ্জাম ব্যবহার করে find

যেমনটি আপনি উল্লেখ করেছেন, অ্যাসোয়ার, কোয়ারস রেড শিফট পরিমাপের জন্য ভাল টার্গেট কারণ তাদের রেডিয়াল বেগ এত বেশি। 3C 273 এর কাছাকাছি অবস্থিত অবজেক্টগুলির ডপলার শিফটটি পরিমাপ করা আরও বেশি কঠিন কারণ তাদের রেডিয়াল বেগ এত কম।

অ্যাস্ট্রোম্যাক্স নোট হিসাবে, বর্ধিত বস্তুর বর্ণালী ক্যাপচার জন্য সাধারণত একটি চেরা প্রয়োজন, কিন্তু সর্বদা না! উদাহরণস্বরূপ, প্রচুর অপেশাদাররা ধূমকেতু আইসনের স্পেকট্রা ক্যাপচার করেছে, যা অবশ্যই কমপ্যাক্ট অবজেক্ট নয়! এটি একটি ডিএসএলআর এবং একটি 80 মিমি রিফ্র্যাক্টর দিয়ে সম্পন্ন করে দেখুন:

এখানে চিত্র বর্ণনা লিখুন

আপনি যদি 3 সি 273 তে আগ্রহী হন, যদি আপনি এটিটি মিস করেন তবে এর আবিষ্কারক মার্টেন শ্মিড্টের সাথে একটি সাক্ষাত্কারের একটি দুর্দান্ত প্রতিলিপি এখানে রয়েছে: http://www.aip.org/history/ohilist/4861.html । এটা বরং দীর্ঘ। প্রাসঙ্গিক বিভাগটির জন্য "ডিসেম্বর 1962" পাঠ্যের জন্য পাঠ্যটি অনুসন্ধান করুন। তিনি কীভাবে আবিষ্কার এবং প্রক্রিয়াটির তার ব্যক্তিগত অভিজ্ঞতা তৈরি করেছিলেন তা মজাদার।